সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউপি নির্বাচনে এডভোকেট নজরুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত অনিয়মে চাকরিচ্যুত হবেন কর্মকর্তারা, ফেক্ট- উপজেলা পরিষদ নির্বাচন লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ অধ্যক্ষ পুরস্কার নিয়ে বির্তক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লক্ষ্মীপুর -১ আসনের ড, আনোয়ার খান এম পির বড় ভাই আখতার খান রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ
দরিদ্র মানুষদের জন্য সরকারের দেওয়া বিশেষ বরাদ্দের চাল চুরি ধরা পড়ার খবর পাওয়া গেছে আরো তিন জেলা থেকে।

দরিদ্র মানুষদের জন্য সরকারের দেওয়া বিশেষ বরাদ্দের চাল চুরি ধরা পড়ার খবর পাওয়া গেছে আরো তিন জেলা থেকে।

বুধবার রাজশাহী বিভাগের দুই জেলা সিরাজগঞ্জ ও নওগাঁ ছাড়াও ঢাকা বিভাগের ফরিদপুর থেকেও এসব চুরি ধরা পড়ায় সাজা দেওয়ার খবর আসে।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশব্যাপী সরকার ঘোষিত ঘরে থাকার কর্মসূচিতে রোজগারহীন হয়ে পড়েছে অগণিত নিম্ন আয়ের মানুষ। দরিদ্র জনগোষ্ঠী প্রস্তুতিহীন অবস্থায় আমচকা বিপাকে পড়েছে।

বিভিন্ন জেলা থেকে খাবারের কষ্টে ভোগা মানুষদের তথ্য প্রধানমন্ত্রীও পাচ্ছেন বলে শেখ হাসিনা  সম্প্রতি জানিয়েছেন। তিনি জেলা প্রশাসনগুলোকে এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশও দিয়েছেন।

এ অবস্থায় স্থানীয় প্রশাসন সাহায্যের চাল চুরির ব্যাপারে সতর্ক থাকার কথা জানিয়ে নওগাঁর আত্রাই উপজেলা নির্বাহী অফিসার ছানাউল ইসলাম বলেন, “বর্তমান সময় খুবই স্পর্সকাতর।

“দশ টাকা কেজি দরের চাল ক্রয়-বিক্রয় দণ্ডনীয় অপরাধ।”

নওগাঁ

নওগাঁর আত্রাই উপজেলায় কালোবাজারে বিক্রির অভিযোগে খাদ্য বান্ধব কর্মসূচির ছয় বস্তা চাল জব্দ করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলার শাহাগোলা থেকে এ চাল জব্দ করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম।

আত্রাই থানার ওসি মোসলেম উদ্দিন জানান, দেশের অন্যান্য স্থানের মতো আত্রাইয়েও ১০ টাকা কেজির চাল বিক্রি শুরু করা হয়।

মঙ্গলবার শাহাগোলাতে এ চাল কেনার পর ক্রেতাদের কাছ থেকে স্থানীয় ব্যবসায়ী মো. শাহিন ছয় বস্তা (প্রায় ১০ মণ) চাল কেনেন। পরে স্থানীয় লোজন বিষয়টি জানতে পারলে এক ব্যক্তির প্রলোভনে এবং আইনের হাত থেকে বাঁচতে ওই চাল স্থানীয় এক এতিমখানায় দান করেন তিনি।

এ বিষয়ে আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম বলেন, “বর্তমান সময় খুবই স্পর্সকাতর। ১০ টাকা কেজির চাল ক্রয় বিক্রয় দণ্ডনীয় অপরাধ।

“আমি জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে চালগুলো জব্দ করেছি। এ ব্যাপারে ব্যবসায়ী শাহিনের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।”

ফরিদপুর

ফরিদপুরের সদরপুর উপজেলায় সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির চাল অতিরিক্ত দামে বেচার অভিযোগের প্রমাণ পেয়ে ইউনিয়নের ডিলার ও সাবেক এক ইউপি সদস্যকে আটক করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার উপজেলার চরনাছিরপুর ইউনিয়নের হতদরিদ্র কার্ডধারীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিয়ে ইউনিয়নের ডিলার মো. করিম মোল্লা চাল বিক্রি করেন। এ অভিযোগ পেয়ে উপজেলার চরনাছিরপুর ইউনিয়নের চরাঞ্চলের শিমুলতুলী বাজারে গিয়ে বেলা দেড়টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূরবী গোলদার।

আদালত খাদ্য বান্ধব কর্মসূচির চাল বেশি দামের হতদরিদ্রদের কাছে বিক্রির অভিযোগের সত্যতা পেয়ে ইউনিয়নের ডিলার মো. করিম মোল্লাকে আটক করে ভুক্তভোগীদের সাক্ষ্য ও অভিযোগের সত্যতা ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়।

হতদরিদ্র মানুষের জন্য বরাদ্দ খাদ্য বান্ধব কর্মসূচির ২৭৮ বস্তা চালের মধ্যে ১৭৮ বস্তা চালই বেশি দামে বিক্রি করেন ওই ডিলার বলে অভিযোগ আসে।

বুধবার সকালে খাদ্যবান্ধব কর্মসূচির কার্ডধারীদের কাছে ৩০ কেজি চালের জন্য তিনশ টাকার জায়গায় ৩২০ টাকা করে নেয় বলে উপজেলা নির্বাহী অফিসারকে মোবাইল ফোনে জানায় হত দরিদ্ররা। একাধিক অভিযোগ পেয়ে ওই এলাকায় যান ইউএনও।

ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতা পাওয়ায় এবং তিনি নিজের অপরাধ স্বীকার করায় ভ্রাম্যমাণ আদালত তাঁকে দন্ড দেন। আদালত শেষে ওই ডিরারকে ফরিদপুর জেলা কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ইউএনও পূরবী গোলদার বলেন, “করোনাভাইরাসে দেশে হত দরিদ্রদের জন্য ওএমএস ১০ টাকা কেজি চাল বিক্রি হচ্ছে। আমাদের প্রতিটি ইউনিয়নে এ কার্যক্রম চলমান আছে।

“ওই ইউনিয়ন থেকে হতদরিদ্রদের কাছে অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়টি তারা আমাকে জানান।”

ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়ে ২০০৯ সালের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪০ ধারায় এ কারাদণ্ড প্রদান করা হয় বলে জানান তিনি।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের কাজিপুর ও রায়গঞ্জে হতদরিদ্রদের খাদ্য বান্ধব কর্মষসূচির ১০ টাকা কেজি দরের চালের কার্ড বিতরণে অনিয়ম এবং কালো বাজারে এ চাল বিক্রির অভিযোগে তিনজন ইউপি সদস্যসহ ছয়জনকে আটক করা হয়েছে।

এরা হলেন, কাজিপুর উপজেলার সোনামুখি ইউপির ৫নং ওয়ার্ডের সদস্য আমিনুল ইসলাম, ৬নং ওয়ার্ডের সদস্য আসাদুল এবং ৪-৫-৬নং ওয়ার্ডের সংরক্ষিত নারী সদস্য শরবানু বেগম।

এছাড়া রায়গঞ্জ উপজেলার ব্রহ্মগাছা ইউপির হাসিল গ্রামের নুর ইসলামের ছেলে এই চালের ডিলার মোজাফফর আলম (৩৫), একই গ্রামের শফিকুল ইসলাম (৫০) ও শাহজাহান আলী (৫২) আটক হয়েছেন।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী জানান, সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র পরিবারের জন্য বরাদ্দকৃত ১০ টাকা কেজি দরের চালের কার্ড বিতরণ না করে নিজেদের কাছে রেখেছিলেন তিন ইউপি সদস্য আমিনুল, আসাদুল ও শরবানু বেগম।

মঙ্গলবার তাদের কাছ থেকে ৫৩টি কার্ড উদ্ধার করা হয়।

“এর আগেই ভ্রাম্যমাণ আদালতের অভিযানের বিষয়টি টের পেয়ে তারা তড়িঘড়ি করে কিছু কার্ড বিতরণ করেন তারা।

“এসব অভিযোগে তিন ইউপি সদস্যকে আটকের পর রাতে ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেকে আট হাজার টাকা করে জরিমানা করা হয়।”

পাশাপাশি উপকারীভোগীদের ক্ষতিপূরণ প্রদান এবং ডিলার আব্দুর রাজ্জাকের ডিলারশিপ বাতিলের আদেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

অপরদিকে, রায়গঞ্জ থানার ওসি শহিদুল ইসলাম জানান, বুধবার ভোরে উপজেলায় চান্দাইকোনা এলাকায় অভিযান চালিয়ে হতদরিদ্রদের জন্য ১০ টাকা কেজিতে বিক্রির জন্য বরাদ্দকৃত ৬৫ বস্তা  চাল কালো বাজারে বিক্রির সময় উদ্ধার করা হয়েছে।

ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে ডিলার মোজাফফর আলম, শফিকুল ইসলাম ও শাহজাহান আলী আটক করা হয়েছে।

“এ ঘটনায় মামলা হয়েছে।”


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com